• স্কুলে নতুন শিক্ষাবছরে সব ভর্তি পরীক্ষা হবে লটারির মাধ্যমে

ডেক্স রিপোর্ট 
বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে স্কুলের সব শ্রেণীতে পরীক্ষার বদলে লটারির মাধ্যমে ভর্তি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষামন্ত্রী দীপু মনি একটি অনলাইন সংবাদ সম্মেলনে বলেন, ”আমাদের সামনে তিনটি বিকল্প ছিল। এক, শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেয়া। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে, এমন পরিস্থিতিতে সেই ঝুঁকি আমরা নিতে চাই না।”

অনলাইনে ভর্তি পরীক্ষার একটি অপশন ছিল। কিন্তু অনেকের অনলাইন ব্যবহারের সুবিধা বা সুযোগ নেই বলে সেটিও গ্রহণ করেনি মন্ত্রণালয়।

”প্রতি বছর প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তি করা হয়ে থাকে। তবে এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি, সব শ্রেণীতেই পরীক্ষার বদলে লটারির মাধ্যমে ভর্তি করা হবে।”

জানুয়ারির মাসের ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে এই লটারির মাধ্যমে ভর্তির আয়োজন সম্পন্ন করা হবে বলে তিনি জানান।

আবেদনের পুরো প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে হবে বলে তিনি জানান। প্রক্রিয়াটির বিস্তারিত পরবর্তীতে জানানো হবে।

স্থানীয় কোটায় শিক্ষার্থী ভর্তির (ক্যাচমেন্ট কোটা) সুযোগ আগের ৪০ শতাংশের বদলে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। সেই সঙ্গে একেকজন শিক্ষার্থী আবেদনের সময় পাঁচটি স্কুলের তালিকা দিতে পারবেন।

বাংলাদেশে মাধ্যমিক পর্যায়ে সব ফি আদায় করা যাবেনা

অনলাইন ক্লাসের সুফল শহরে, পিছিয়ে পড়ছে প্রান্তিক শিক্ষার্থীরা

নবম থেকে এসএসসি পর্যন্ত পাঁচজনের একজন ঝরে পড়ছে

মাধ্যমিকে পড়তে হবে অংক বিজ্ঞানসহ মৌলিক বিষয়গুলো: কিন্তু শিক্ষকরা কতটা যোগ্য

জানুয়ারির মাসের ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে এই লটারির মাধ্যমে ভর্তির আয়োজন সম্পন্ন করা হবে
স্কুল কবে খুলবে?

একটি প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্কুল কবে খুলবে, তা পুরোপুরি নির্ভর করবে করোনাভাইরাস পরিস্থিতির ওপর।

তিনি আভাস দেন, শীতের সময় করোনাভাইরাসের সংক্রমণ বেশি থাকে আর আমাদের দেশে মার্চ মাস পর্যন্ত শীত থাকে। শীতের প্রকোপ কমার পর স্কুল খোলা হতে পারে।

”যখনি স্কুল খোলা সম্ভব হবে, তখনি আমরা খুলে দেবো। তবে স্কুল খুললেও পুরোপুরি ক্লাস কার্যক্রম হয়তো শুরু করা যাবে না। সেখানে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাসের কার্যক্রম করতে হবে।” তিনি বলছেন।
পেছাতে পারে এসএসসি ও এইচএসসি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলছেন, এই বছর প্রায় পুরোটা জুড়েই স্কুল বন্ধ থাকায় দশম শ্রেণীর পড়াশোনা হতে পারেনি। তবে আমরা চাই,এসএসসি পরীক্ষার আগে অন্তত তিনমাস ক্লাস করানো হোক।

”এজন্য সাধারণ সময়ের তুলনায় সামনের বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুই-একমাস পিছিয়ে যেতে পারে। ”

তবে তাতে তাদের পরবর্তী শিক্ষা কার্যক্রমে কোন প্রভাব পড়বে না বলেই তিনি বলছেন।
বাড়তি ফি আদায় করা হলে ব্যবস্থা

শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, কোন স্কুল বাড়তি কোন অর্থ আদায় করতে পারবে না। অনেক সময় অভিভাবকরা এরকম ঘটনার শিকার হলেও অভিযোগ করতে চান না। আমি আশা করবো কেউ এরকম অনৈতিক টাকা নেবেন না।

”তারপরেও আমরা যদি প্রমাণ পাই, তাহলে আমরা যথাযথ ব্যবস্থা নেবো।” তিনি বলছেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর আগে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি গ্রহণ করবে।চলতি বছরের ১৮ই মার্চের পর থেকে নেয়া অন্য সব ফি হয় ফেরত দিতে হবে বা টিউশন ফি’র সাথে সমন্বয় করতে হবে এসব শিক্ষা প্রতিষ্ঠানকে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “কিন্তু অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃ ভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করবে না।”